স্কটল্যান্ডের জোয়ানা বুচান 1996 সালে একটি স্কুল প্রকল্পের অংশ হিসাবে বোতলে একটি বার্তা লেখেন এবং বোতলটি 25 বছর পরে নরওয়ের একটি সমুদ্র সৈকতে পাওয়া যায়। Atlantios/Pixabay.com এর ছবি


 28 জানুয়ারী (ইউপিআই) -- 1990-এর দশকে স্কটল্যান্ডের একজন অল্পবয়সী মহিলার সহায়তায় চালু করা একটি বোতলে একটি বার্তা 25 বছর পরে তার ছোট ছেলের সাথে একটি নরওয়েজিয়ান সমুদ্র সৈকতে হাঁটার মাধ্যমে পাওয়া যায়৷
এলেনা আন্দ্রেসেন হাগা বলেছেন যে তিনি এবং তার ছেলে, এলিয়া, গাসভারে সমুদ্রতীরে পায়ে হেঁটেছিলেন যখন তারা ভিতরে একটি চিঠি সহ একটি বোতল আবিষ্কার করেছিলেন।

বিজ্ঞাপন

তারা বোতলটি খুলে দেখেন যে নোটটি 1996 সালে জোয়ানা বুচান নামে এক মহিলা ব্যবহার করে লেখা হয়েছে। চিঠিতে বলা হয়েছে যে বোতলটি পিটারহেডের উপকূলে একটি মাছ ধরার নৌকা থেকে জলে নিক্ষেপ করা হয়েছিল, যেখানে এটি শেষ হয়েছিল সেখান থেকে প্রায় 800 মাইল দূরে।
একটি কলেজ চ্যালেঞ্জের অংশ হিসাবে লেখা চিঠিটি কলেজ, তার কুকুর, টেডি বিয়ার, তার "বিকল্পভাবে বড় বাড়ি" এবং অন্যান্য বিষয়ে লেখকের মতামত তুলে ধরেছে।
"প্রণালীতে, আমি ছেলেদের ঘৃণা করি," চিঠিটি শেষ করেছে।
হাগা 2020 সালে বোতলটি খুঁজে পেয়েছিলেন এবং বুচানকে ফেসবুকে ট্র্যাক করেছিলেন, কিন্তু তিনি এই সপ্তাহ পর্যন্ত বার্তার অনুরোধটি খুঁজে পাননি।
"আমি অস্পষ্টভাবে পিটারহেড সেন্ট্রাল স্কুলে একটি বোতলে একটি বার্তা করার কথা মনে রাখি যা আমরা 1996 সালে পিটারহেড থেকে পাঠিয়েছিলাম," বুচান, যিনি এখন অস্ট্রেলিয়ায় চিকিত্সক হিসাবে কাজ করছেন, বিবিসি স্কটল্যান্ডকে জানিয়েছেন৷

বিজ্ঞাপন

বুচান বলেছিলেন যে চিঠিটি পড়া তার নিজের তরুণ চিন্তার একটি জানালা হয়ে উঠেছে।
"যখন আমি এটি অধ্যয়ন করি, তখন আমি হাসতে হাসতে মারা যাই," তিনি বলেছিলেন। "সেখানে কিছু নিঃসন্দেহে ভালোলাগার চিহ্ন রয়েছে, যেমনটি সময়ে আমার কাছে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আমি চাই যে আমি আমার শিক্ষকদের সেই সময়ের কথা জানাতে চাই, যাদের ধারণা এটি ছিল।"
হাগা বলেছেন যে তিনি শেষ পর্যন্ত বার্তাটির লেখকের সাথে যুক্ত হতে পেরে সন্তুষ্ট হয়েছেন। তিনি বলেছিলেন যে তিনি সর্বদাই প্রথম পুরুষ বা মহিলা নন যে তার আত্মীয়দের মধ্যে এই ধরণের আবিষ্কার করেছেন।
"আমার বাবাও একটি বোতলে একটি বার্তা পর্যবেক্ষণ করেছিলেন যখন তার বয়স প্রায় 5, এবং তিনি এখন 66 বছর বয়সী, তাই এটি অতীতে বেশ কিছুক্ষণ, তবে একই জায়গায়," তিনি বলেছিলেন। "সুতরাং এটি তীরে বিষয়গুলি ধুয়ে ফেলা স্বাভাবিক, তবে এটি আর নিয়মিত নয় যা আপনি এই ধরণের তাত্পর্যের সাথে কিছু সনাক্ত করেন।"